Tuesday, March 3, 2015

সিলেটি নুনগড়া পিঠা বা নোনতা পিঠা

আজ এসেছি সুরঞ্জনা আপুর নুনগড়া পিঠা বা নোনতা পিঠার রেসেপি নিয়ে। যেহেতু আমিও সিলেটে বড় হয়েছি, তাই এই পিঠা আমারও খুব পরিচিত। গরম গরম নুনগড়া পিঠা চায়ের সঙ্গে খেতে আসলেই বেশ চমৎকার লাগে। চলুন তবে নুনগড়া পিঠার রেসিপি জেনে নেই সুরঞ্জনা আপুর কাছ থেকেই।

নুনগড়া পিঠা


nungora pitha- sylheti pitha

সিলেটে যখন প্রথম এসেছিলাম তখন আমার বয়স আট। তখন দেখেছি ঈদ-পার্বন বা শীতকালে সিলেটে ৪টি পিঠাই খুব বেশী চলতো। হান্দেস ( তেলের পিঠা/পোয়া পিঠা ) পব ( নারিকেলের ভাজা পুলি ) ছই পিঠা ( ম্যারা/মুইঠ্যা পিঠা ) আর নুনগড়া মানে নোনতা পিঠা। অন্যান্য কোনো পিঠার প্রচলন তেমন চোখে পড়েনি। নুনগড়া বা নোনতা পিঠা খেতে কিন্তু ভালোই লাগে। এই পিঠা আপনি ফ্রীজে রেখেও খেতে পারবেন। বা ঘরে মেহমান এলে চট করে ভেজে দিতে পারবেন। কি ভাবে বানাবেন এই পিঠা তা দেখে নেই।

চালের গুড়িঃ ২ কাপ, পেঁয়াজবাটা ১ টেবিল চামচ, আদা বাটা ১ চা-চামচ, কাঁচামরিচ কুচি আপনার পছন্দ মত। না দিলেও চলে। ধনেপাতা কুচিও ইচ্ছেমত, লবন পরিমান মত। ভাজার জন্য তেল।

nungora pitha- sylheti pitha


প্রথমে চুলায় কাইএর পানি বসিয়ে তাতে লবন, পেঁয়াজবাটা, আদাবাটা, সামান্য হলুদ ও পরিমান মত লবন দিন। পানি ফুটে উঠলে চালের গুড়ি দিয়ে ভালো করে সিদ্ধ করে কাই তৈরী করুন। ভালো করে মথে নিন। আর মথবার সময় কাঁচামরিচ ও ধনেপাতা কুচি দিন। ৪টা বড় গোলা তৈরী করে একেকটা গোলা দিয়ে ভারী, মোটা রুটি তৈরী করুন। একটি স্টিলের গ্লাস বা গোল শেপের কোন কাটার দিয়ে গোল গোল করে রুটি কেটে নিন। ভিন্ন শেপের হলেও দেখতে ভালো হবে। কাটার পর রুটি থেকে বাড়তি টুকরো যেগুলো বের হবে তা দিয়েও আবার রুটি বেলে পিঠার আকৃতি বের করে নিন। সব রুটি বেলা হলে আপনার প্রয়োজন মত গরম ডুবো তেলে ভেজে গরম গরম পরিবেশন করুন। বাকিগুলো তাওয়াতে হালকা করে সেঁকে একটি এয়ার টাইট বক্সে ভরে ডীপ ফ্রীজে রেখে দিন। প্রয়োজন মত বের করে ভেজে নিতে পারবেন।

Source: https://suronjona.wordpress.com/2013/02/07/%E0%A6%B2%E0%A6%AC%E0%A6%A8%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%AA%E0%A6%BF%E0%A6%A0%E0%A6%BE-%E0%A6%B8%E0%A6%BF%E0%A6%B2%E0%A7%87%E0%A6%9F%E0%A6%BF-%E0%A6%A8%E0%A7%81%E0%A6%A8%E0%A6%97%E0%A7%9C%E0%A6%BE/

No comments:

Post a Comment